Friday , November 15 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / ক্রিকেট / টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে উঠার হাতছানি বাংলাদেশের

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে উঠার হাতছানি বাংলাদেশের

রোববার নয়াদিল্লিতে অরুণ জেটলি স্টেডিয়ামে শফিউল ইসলামের গতি আর আমিনুল ইসলামের লেগ স্পিনে বিভ্রান্ত হয়ে ৬ উইকেটে ১৪৮ রানে ইনিংস থামায় স্বাগতিক ভারত।

জবাবে মুশফিকুর রিহমের অনবদ্য ব্যাটিংয়ে ৩ বল হাতে রেখে ৭ উইকেটের জয় পায় বাংলাদেশ দল। এই জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০তে এগিয়ে গেছে টাইগাররা।

হাতে আছে আরও দুই ম্যাচ। সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করলে র‌্যাংকিংয়ে উন্নতি হবে বাংলাদেশের। আবার যদি ভারতের কাছে হোয়াইটওয়াশ হয় তবে উল্টোটাই ঘটবে। ভারতের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতলে বাংলাদেশের রেটিং হবে ২৩৫। বর্তমানে ২৩৫ রেটিং নিয়ে অস্টমস্থানে আফগানিস্তান।

রেটিং সমান হলেও, তখন ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে অষ্টম স্থানে উঠবে বাংলাদেশ। আর যদি ভারতের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হারতে হয়, তবে র‌্যাংকিংয়ে দশম স্থানে নেমে যাবে টাইগাররা। হোয়াইটওয়াশ হলে বাংলাদেশের রেটিং হবে ২২৩।

বর্তমানে ২২৪ রেটিং নিয়ে দশম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তখন বাংলাদেশ দশমস্থানে ও ওয়েস্ট ইন্ডিজ নবমস্থানে থাকবে। কিন্তু ২-১, ১-০ ব্যবধানে জিতলে বা ওই ব্যবধানে হারলে র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তন হবে না।

অপরদিকে, বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে র‌্যাংকিংয়ে তৃতীয়স্থানে উঠবে ভারত। তখন ভারতের রেটিং হবে ২৬২। ভারতের সমান রেটিং হবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ারও। রেটিং সমান হলেও ভগ্নাংশের হিসেবে তৃতীয়স্থানে থাকবে ভারত। তবে ২-১, ২-০ বা ১-০ ব্যবধানে বাংলাদেশকে হারালেও পঞ্চম স্থানেই থাকবে ভারত।

 

Facebook Comments

Check Also

আগারওয়াল-রাহানে জুটি ভাঙল রাহি

ইন্দোর হলকায় টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে আগারওয়াল-রাহানে জুটি ভাঙলো পেসার আবু জায়েদ রাহি। …