Friday , November 15 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / ক্রিকেট / দিল্লির দূষণ নিয়ে আতঙ্কে ছেত্রী, বাংলাদেশ খেলবে কীভাবে?

দিল্লির দূষণ নিয়ে আতঙ্কে ছেত্রী, বাংলাদেশ খেলবে কীভাবে?

করেছেন ভারত জাতীয় ফুটবল দলের অধিনায়ক ও দিল্লির বাসিন্দা সুনিল ছেত্রী। তিনি বলছেন, এমন পরিবেশে নিজেকে ফিট রাখাই হচ্ছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

ছেত্রীর এমন বক্তব্যের পর স্বভাবতই প্রশ্ন উঠছে যেখানে দিল্লির স্থানীয়রাই এ পরিবেশের সাথে মানিয়ে নিতে পারছে না সেখানে বাংলাদেশের খেলোয়াড়রা কীভাবে সেখানে ফিট থেকে ম্যাচ খেলবে?

দিওয়ালির রাতে ভারতের রাজধানীর দূষণ সূচক পৌঁছেছিল ৪২৩-এ। যা নাকি স্বাভাবিকের চেয়ে পাঁচ গুণ বেশি। আর স্বাভাবিকভাবেই এমন পরিস্থিতিতে বহু মানুষের শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়।

বছর দুয়েক আগে ভারত সফরে এসে ফিরোজ শা কোটলায় টেস্ট চলাকালীন শ্রীলঙ্কান ক্রিকেটারদের দেখা গিয়েছিল মাস্ক পরে খেলতে। তবে তাতেও কাজ হয়নি। চার খেলোয়াড় মাঠেই অসুস্থ হয়ে পড়ে।

সেই ঘটনার রেশ ফিরে আসতেই পারে আগামী ৩ নভেম্বর। কারণ ভারত সফরে এসে প্রথম টি-টোয়েন্টি ম্যাচটা ফিরোজ শা কোটলার মাটিতেই খেলবে বাংলাদেশ। প্রশ্ন হচ্ছে এমন পরিস্থিতিতে কী আদৌ খেলা সম্ভব, যেখানে কিনা দিল্লির বাসিন্দারাই সুস্থ থাকতে পারছেন না।

এমন পরিস্থিতিকে ‘অ্যালার্মিং’ আখ্যা দিয়ে ছেত্রী বলেন, দিল্লিতে এলেই চোখে জ্বালা অনুভব করি। বিদেশি খেলোয়াড়রা দিল্লিতে পা রাখলে মাস্ক ব্যবহার করে থাকে বলে জানি। দ্রুত এই সমস্যা কাটিয়ে ওঠা যাবে বলে বিশ্বাস আমার। আমি দিল্লির ছেলে হলেও খুব কম এখানে আসি। দিল্লির পরিবেশে নিজেকে ফিট রাখা ভীষণ কঠিন কারণ অন্যান্য রাজ্যের তুলনায় দূষণের মাত্রা এখানে অনেকটাই বেশি। এটা ভালো ব্যাপার নয়।

বোঝাই যাচ্ছে বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে দিল্লিতে। তাদের প্রতিপক্ষ যতটা না রাহুল-রোহিতরা, তার চেয়ে বেশি পরিবেশ। তবে এরপরও দিল্লিতে ম্যাচ হবে বলে জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

Facebook Comments

Check Also

আগারওয়াল-রাহানে জুটিতে বড় লিডের পথে ভারত

ইন্দোর হলকায় টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে আগারওয়াল-রাহানে জুটিতে বাংলাদেশের বিপক্ষে বড় লিড নিচ্ছে …