Saturday , December 7 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / আন্তর্জাতিক / দৃষ্টিহীনদের জন্য ডিজিটাল কোরআন বানাচ্ছেন সৌদি গবেষক

দৃষ্টিহীনদের জন্য ডিজিটাল কোরআন বানাচ্ছেন সৌদি গবেষক

দৃষ্টিপ্রতিবন্ধীরা যাতে কোরআনের আলোয় নিজেদের আলোকিত করতে পারে সে ব্যবস্থা করতে যাচ্ছেন এক সৌদি গবেষক। প্রযুক্তির সহায়তায় সৌদি উদ্ভাবক মিশাল আল হারাসানি একটি ডিজিটাল মাসহাফ তৈরিতে কাজ করছেন। এতে করে দৃষ্টিপ্রতিবন্ধীরা অনায়াসে কোরআন পড়তে পারবেন।-খবর আরব নিউজের

মাত্র ১৩ বছর থেকেই বিভিন্ন বিষয়ে উদ্ভাবনের কাজ করে যান মিশেল। বাদশাহ আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা ৩০ বছর বয়সী উদ্ভাবক মিশালের সর্বশেষ আবিষ্কার হতে যাচ্ছে এই ডিজিটাল মাসহাফ।

বিভিন্ন সামাজিক ও মানবিক সহায়তামূলক অর্ধশতের বেশি উদ্ভাবন করেছেন তিনি। আরব নিউজকে মিশাল বলেন, এটি ২৮টি ক্যারেক্টারের একটি ইলেক্ট্রনিক বোর্ড। প্রতিটি ক্যারেক্টারে ছয়টি ব্রেইল বর্ণ থাকবে। বোর্ডের পাতায় ২৮টি সারি থাকছে।

তিনি বলেন, কাজেই দৃষ্টিপ্রতিবন্ধীরা সহজেই কোরআন পড়তে পারবেন এবং একটি পাতা থেকে আরেকটি পাতায় সহজেই যেতে পারবেন তারা। পুরো কোরআন ওই বোর্ডের ভেতর নিবন্ধিত থাকবে।

প্রতিবন্ধীদের কোরআন শেখানোর সেমিনারে অংশ নিতে এই পবিত্র গ্রন্থটি ছাপতে গিয়েছিলেন বাদশাহ ফাহাদ কমপ্লেক্সে। এর পরেই ডিজিটাল মাসহাফ তৈরির বিষয়টি তার মাথায় আসে।

প্রসঙ্গত, এই গবেষকের ডিজিটাল মাসহাফ তৈরির কাজ এখনো শেষ হয়নি। তবে চলতি বছরের শেষ নাগাদ এটি চালু করতে পারবেন বলে আশা করছেন।

Facebook Comments

Check Also

বাংলাদেশি হজযাত্রীদের জন্য সুসংবাদ দিল সৌদি

আসন্ন ২০২০ সালে বাংলাদেশের হজযাত্রীর কোটা আরও ১০ হাজার বাড়িয়েছে সৌদি সরকার। মক্কায় হজ চুক্তিতে …