Monday , November 18 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / ক্রিকেট / পর্যবেক্ষণ: পাপন; ক্রিকেটের জন্য ক্ষতিকারক?

পর্যবেক্ষণ: পাপন; ক্রিকেটের জন্য ক্ষতিকারক?

হঠাৎ করে একটি খবর আমাদের সবাইকে চমকে দিয়েছে। বাংলাদেশের ক্রিকেটাররা যারা আমাদেরকে প্রাণ ভরে আনন্দ উপহার দেন, তার আজ ১১ দফা দাবিতে সব ধরণের ক্রিকেট থেকে নিজেদের দূরে সরিয়ে রাখার ঘোষণা দিয়েছে। তাদের এই ১১ দফা দাবি যৌক্তিক না যৌক্তিক সেই বিতর্কে আমি যাবো না। কিন্তু এই ঘটনাটি বাংলাদেশের ক্রিকেটের জন্য একটি অশনি সংকেত।

আমি জানি না আপনারা আমার সঙ্গে একমত হবেন কিনা, বিভক্তির এই দেশে আমরা যে দু্-একটি বিষয়ে পুরো জাতি ঐক্যবদ্ধ হই তার মধ্যে ক্রিকেট একটি। এই দেশে রাজনীতি বিভক্ত, সাংবাদিকতা বিভক্ত, চিকিৎসকরা বিভিক্ত, এই দেশে আমলারা বিভক্ত, এই দেশে সবাই বিভক্ত। বিভক্তির এই দেশে আমাদেরকে এক সুতোয় গাথে ক্রিকেট। আমাদের ক্রিকেটারা আমাদের অনেকগুলো আনন্দদায়ক মুহূর্ত উপহার দিয়েছে, অনেকগুলো স্বরণীয় মুহূর্ত উপহার দিয়েছে এবং আমাদের ক্রিকেট গৌরব করার অনেক উপলক্ষ দিয়েছে।

সেই ক্রিকেট আজ একটা জটিলতার মধ্যে পড়েছে এবং এই ক্রিকেটের ভবিষৎ নিয়ে নানা রকম জল্পনা-কল্পনা চলছে। আমাদের ক্রিকেট কি আবার জিম্বাবুয়ে কিংবা কেনিয়ার মতো অবস্থায় চলে যাবে? আমাদের ক্রিকেটে একটা দু:সময় সামনে আসছে? বা আমাদের ক্রিকেটের ভবিষ্যৎ কি? এনিয়ে সাধারণ মানুষ উদ্বিগ্ন।

আমাদের এ কথা স্বীকার করতেই হবে, আমাদের ক্রিকেটে একটা স্বর্ণযুগ ছিল। আমরা মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিমসহ অনেক আন্তর্জাতিক মানের খেলোয়ারকে একসঙ্গে পেয়েছিলাম। যে জন্য বাংলাদেশ আজ ক্রিকেট বিশ্বে মাথা উঁচু করে দাড়ানো একটা দেশের নাম? কিন্তু যেকোন একটা দেশের ক্রিকেটকে বা যেকোন একটা দেশের খেলাধুলাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যেমন ভালো খেলোয়ার দরকার হয় না। ভালো সংগঠক ও গার্ডিয়ানও দরকার হয়। সেরকম গার্ডিয়ান যদি না থাকে তাহলে যেকোন কিছুই নষ্ট হয়ে যেতে পারে। বিভিন্ন দেশে এমন উদাহরণ রয়েছে।

Facebook Comments

Check Also

রানু মণ্ডল নাকি ঢিনচ্যাক পুজা, কে আর্চারের প্রিয় গায়ক?

ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চারের চার বছর পুরনো ভবিষ্যদ্বাণী করা একটি টুইট ভাইরাল হয়েছিল বেশ কিছুদিন …