Thursday , October 24 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / আন্তর্জাতিক / পাকিস্তান সামরিক শক্তিতে ব্যাপক উন্নতি সাধন করলো

পাকিস্তান সামরিক শক্তিতে ব্যাপক উন্নতি সাধন করলো

কাশ্মীর নিয়ে সাম্প্রতিক উত্তেজনার মধ্যে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনের ভারতের বিরুদ্ধে যুদ্ধের হুমকি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সঙ্গে তিনি সতর্ক করে দিয়ে এটাও বলেছেন, পরমাণু শক্তিধর এ দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হলে বিশ্বকেই ফল ভোগ করতে হবে।

এদিকে  সামরিক শক্তির দিক থেকে এগিয়েছে পাকিস্তান। ২০১৮ সালে যেখানে বিশ্বের ১৩৬টি দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান ছিল ১৭ তে, এক বছরের ব্যবধানে দুই ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠে এসেছে দেশটি।

বিশ্বব্যাপী সামরিক বিষয়ক গবেষণা গ্লোবাল ফায়ারের ২০১৯ সালের জরিপে এ তথ্য উঠে এসেছে। সংস্থাটির প্রকাশিত তথ্যে বলা হয়েছে, সার্বিক বিবেচনায় বিশ্বের ১৩৬টি দেশের মধ্যে পাকিস্তানের সামরিক বাহিনীর অবস্থান এখন বিশ্বের ১৫তম।

২০১৯ সালে বিশ্বের ১৩৭টি দেশের সামরিক শক্তি পর্যালোচনা করে এ পরিসংখ্যান দিয়েছে গ্লোবাল ফায়ার পাওয়ার। এ শক্তির জরিপে কোনো দেশের পরমাণু শক্তির বিষয়টি ধরা হয়নি। তবে স্বীকৃত ও সন্দেহভাজন পরমাণু শক্তিধর দেশগুলোকে বিশেষ বিবেচনায় রাখা হয়েছে।  সামরিক শক্তির দিক থেকে বিশ্বের এক নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। আর দ্বিতীয় অবস্থানটি হচ্ছে রাশিয়ার।

কেবল একটি দেশের সামরিক সরঞ্জামের সংখ্যা দিয়ে এ শক্তিমত্তার বিষয়টি নির্ণয় করা হয়নি। বরং দেশটির সামরিক সরঞ্জাম কতটা বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেয়া হয়েছে। গ্লোবাল ফায়ার বিভিন্ন দেশের সামরিক খাতের তথ্য সংগ্রহ ও গবেষণা করে প্রতি বছর এমন একটি তালিকা প্রকাশ করে; যেখানে সামরিক শক্তির দিক থেকে শক্তিশালী দেশগুলোকে ক্রমানুযায়ী সাজানো হয়.

Facebook Comments

Check Also

ইলিশ রক্ষায় উপকূলে অভিযান অব্যাহত

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে দেশের নদনদী ও সমুদ্র উপকূলে মাছ ধরা নিষেধাজ্ঞা অভিযান চলছে। …