Friday , November 15 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / ক্রিকেট / প্রশ্ন উঠছে কলকাতা টেস্টের বল নিয়ে

প্রশ্ন উঠছে কলকাতা টেস্টের বল নিয়ে

কলকাতার ‘ইডেন গার্ডেনস’ বহু ঘটনার সাক্ষী। এই ইডেনের বাইশ গজে লেখা হয়েছে কত শত ইতিহাস। ২০০০ সালে আইসিসির পূর্ণ সদস্য পদ পাওয়া বাংলাদেশ দলকে গত ১৯ বছরেও পূর্ণাঙ্গ সফরের আমন্ত্রণ জানায়নি ভারত।

২০১৯ সালে এসে অবশেষে আমন্ত্রণ। এই সফরে রয়েছে ৩টি টি-টোয়েন্টি ও ২টি টেস্ট ম্যাচ। নভেম্বরের ৩ তারিখ টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে সফর। 

সফরের শেষ টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেনসে। এই ম্যাচটা দু’দলের জন্যই ঐতিহাসিক। প্রথমবারের মতো ফ্লাড-লাইটের আলোয় গোলাপি বলে টেস্ট খেলতে নামবে বাংলাদেশ –ভারত।

ভারতী ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি পদে বসেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) অনুরোধ করে কলকাতার ম্যাচটি গোলাপি বলে আয়োজন করার। বিসিবিও সম্মত হয়। ব্যাস, শুরু হয়ে গেল তোড়জোড়।

কিন্তু ঝামেলা বল নিয়ে। উপমহাদেশে টেস্ট ম্যাচগুলো হয়ে থাকে এসজি বলে। এরই মধ্যে ছয় ডজন এসজি গোলাপি বলের অর্ডারও করে দিয়েছে বিসিসিআই।

টেস্ট ম্যাচে সাধারণত যেসব এসজি বলে খেলা হয় সেগুলো অস্ট্রেলীয় কোকাবুরা বা ইংল্যান্ডের ডিউক বলের চেয়ে নিন্মমানের। কম সময়ে রঙ নষ্ট হয়ে যায়, নরম হয়ে যায় খুব দ্রুত।

তবে গোলাপি বল লাল বলের তুলনায় ময়লা বেশি ধরে। যার ফলে আরও দ্রুত নষ্ট হবার সম্ভাবনা থাকছে বলে প্রশ্ন উঠেছে।

যদিও এসজি বল তৈরিকারী প্রতিষ্ঠানটি বলেছে, অন্যবারের তুলনায় এবার বলগুলোর মান ভালো।

এবারই প্রথম এসজি বল দিয়ে আয়োজন হতে যাচ্ছে দিবারাত্রির টেস্ট। যদিও এর আগে ভারতে দুলীপ ট্রফিতে ব্যবহৃত গোলাপি বলগুলো ছিল কোকাবুরা কোম্পানির।

আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে কলকাতা টেস্ট।

Facebook Comments

Check Also

আগারওয়াল-রাহানে জুটিতে বড় লিডের পথে ভারত

ইন্দোর হলকায় টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে আগারওয়াল-রাহানে জুটিতে বাংলাদেশের বিপক্ষে বড় লিড নিচ্ছে …