Monday , September 16 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / ক্রিকেট / বিশ্ব ক্রিকেটে রশিদ খানের আলোচিত যত রেকর্ড

বিশ্ব ক্রিকেটে রশিদ খানের আলোচিত যত রেকর্ড

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন রশিদ খান। ছোট দেশের বড় তারকা রশিদ খান অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে নেতৃত্ব দিয়ে আফগানিস্তানকে ২২৪ রানের জয় উপহার দিয়েছেন।

বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এই জয়ের ম্যাচে ব্যাট হাতে (৫১ ও ২৪) সবমিলে ৭৫ রান সংগ্রহের পাশাপাশি ১১ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন রশিদ খান। ক্রিকেট ইতিহাসের তৃতীয় ক্রিকেটার হিসেবে তিনি এই রেকর্ড গড়েন।

রশিদ খানের আগে পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইমরান খান ও অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার অ্যালান বোর্ডার ব্যাট হাতে ফিফটির ইনিংস খেলার পাশাপাশি বল হাতে ১০ উইকেট বা তার বেশি উইকেট শিকারের রেকর্ড গড়েছিলেন।

ক্রিকেটের তিন ফরম্যাটে রশিদ খান যে সব রেকর্ড গড়েছেন

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৪৪ ম্যাচে ১০০ উইকেট শিকার করেন রশিদ খান। দ্বিতীয় পজিশনে রয়েছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার মিসেল স্ট্রার্ক। টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে আয়ারল্যান্ডের বিপক্ষে চার বলে চার উইকেট শিকারের রেকর্ড গড়েন রশিদ খান। তার দেখাদেখি দ্বিতীয় বোলার হিসেবে এই রেকর্ড গড়েছেন শ্রীলঙ্কান তারকা পেসার লাসিথ মালিঙ্গা।

টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসের পাঁচ বা তার বেশি উইকেট শিকারের নজির স্থাপন করেছেন আফগান এ লেগ স্পিনার।

বাংলাদেশের বিপক্ষে সদ্যশেষ হওয়া চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলে ১১ উইকেট শিকার করেছেন রশিদ খান। তবে এক টেস্টে সর্বোচ্চ ১৯ উইকেট শিকারের ইতিহাস গড়ে গেছেন ইংল্যান্ডের কিংবদন্তি অফ স্পিনার জিম লাকার।

২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে এক ম্যাচে রশিদ খানের সর্বোচ্চ শিকার ৭ উইকেট। তবে একদিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ৮ উইকেট শিকারের বিশ্বরেকর্ড গড়েছেন শ্রীলংকান সাবেক তারকা পেসার চামিন্দা ভাস। তিনি জিম্বাবুয়ের বিপক্ষে ২০০১ সালে এই রেকর্ড গড়েন।

Facebook Comments

Check Also

এইমাত্র বিপিএল নিয়ে যে ঘোষণা দিলো ঢাকা ডায়নামাইটস

ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে বনিবনা না হওয়ায় আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিজেদের অর্থায়নে একাই করার …