Thursday , October 24 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / শিক্ষা / সর্বাত্মক আন্দোলনে যাচ্ছেন প্রাথমিকের শিক্ষকেরা

সর্বাত্মক আন্দোলনে যাচ্ছেন প্রাথমিকের শিক্ষকেরা

বেতনের গ্রেড বৈষম্য নিরসনের দাবিতে সর্বাত্মক আন্দোলনে যাচ্ছেন সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় পৌনে চার লাখ শিক্ষক।

আগামী ১৪ অক্টোবর ৬৬ হাজার বিদ্যালয়ে এক ঘণ্টার কর্মবিরতি করবেন তারা। পরদিন ২ ঘণ্টা, ১৬ অক্টোবর অর্ধদিবস এবং ১৭ অক্টোবর পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন তারা।

প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ও সহকারী শিক্ষকদের মোট ১৪টি সংগঠনের সমন্বয়ে গড়া ‘বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ’ এ কর্মসূচি ঘোষণা করেছে।

এ উপলক্ষে সংগঠনটি রোববার সেগুনবাগিচায় স্বাধীনতা হলে সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এতে লিখিত বক্তব্যে বলা হয়, পূর্ণদিবস কর্মবিরতি পালনের পরও দাবি আদায় না হলে ২৩ অক্টোবর রাজধানীতে মহাসমাবেশ করা হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়।

শিক্ষক নেতারা বলেন, যোগদানের সময় একজন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ১২তম গ্রেডে ১১ হাজার ৩০০ টাকা এবং সহকারী শিক্ষকরা ১৫তম গ্রেডে ৯ হাজার ৭০০ টাকা বেতন পান।

অথচ অন্যান্য সরকারি বিভাগে শিক্ষকদের চেয়ে কম শিক্ষাগত যোগ্যতা নিয়ে ওপরের গ্রেড ও বেতন বেশি পাচ্ছেন।

একজন প্রধান শিক্ষক যে স্কেলে চাকরি শুরু করেন একজন সহকারী শিক্ষক ও একজন পদোন্নতিপ্রাপ্ত প্রধান শিক্ষক সেই স্কেলেরও ১ গ্রেড নিচে চাকরি শেষ করে থাকেন; যা সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকদের জন্য চরম বৈষম্য।

বিষয়টি নিয়ে শিক্ষকরা দীর্ঘদিন আন্দোলন করে আসছেন। সরকারি পক্ষ থেকে দাবি পূরণের আশ্বাস দিলেও আজও তা বাস্তবায়ন করা হয়নি।

তারা বলেন, তাই সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন স্কেল নির্ধারণ এবং প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড মর্যাদাসহ ১০ম গ্রেডে বেতন স্কেল নির্ধারণের দাবিতে আমরা আবার আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সংগঠনের প্রধান সমন্বয়ক আতিকুল রহমান আতিক, উপদেষ্টা আনোয়ারুল ইসলাম তোতা, ইউএস খালেদা, আবদুল খালেক, আবদুল হক, শিবাজী বিশ্বাস, রোজেল সাজু প্রমুখ।

Facebook Comments

Check Also

আবরারকে নিয়ে প্রবাসীর কবিতা ভাইরাল

আমি আর বেঁচে নাই মা। সন্দেহে, ধোঁয়া ধোঁয়া মাঝরাতে ওরা আমাকে পিটিয়ে মেরেছে। বাবাকে বলে …