Friday , November 15 2019
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / অন্যান্য খবর / সৈয়দ নজরুলের জন্যে আজো চোখের জল ফেলেন কিশোরগঞ্জবাসী

সৈয়দ নজরুলের জন্যে আজো চোখের জল ফেলেন কিশোরগঞ্জবাসী

১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিহত জাতীয় চার নেতার একজন দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম। বরেণ্য এ রাজনীতিকের জন্য এখনও নীরবে চোখের জল ফেলেন কিশোরগঞ্জবাসী। শহীদ সৈয়দ নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত কিশোরগঞ্জের গ্রামের বাড়িটি সংরক্ষণসহ একটি স্মৃতি পাঠাগার ও গবেষণাগার প্রতিষ্ঠার দাবি এলাকাবাসীর।

কিশোরগঞ্জ সদর উপজেলার যশোদল ইউনিয়নের বীরদামপাড়ায় জন্মেছিলেন দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম। গ্রামের জল-কাদা গায়ে মেখে শৈশব কাটে তাঁর। ছোট্ট টিনের ঘরটি এখনও যেন তাঁরই স্মৃতি বহন করে।

মুক্তিযুদ্ধের সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবর্তমানে প্রবাসী সরকারের অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন সৈয়দ নজরুল ইসলাম। তবে স্বাধীন দেশে সবচেয়ে নিরাপদ কারাগারেই জীবন দিতে হয় তাঁকে। পঁচাত্তরের ৩ নভেম্বর ঘাতকদের বুলেটে ক্ষত-বিক্ষত হয় তাঁর দেহ। সেই স্মৃতি আজো ভুলতে পারছেন না যশোদল গ্রামের সাহাবুদ্দিন। তিনি বলেন, ‘দুঃখজনক আজ পর্যন্ত প্রকৃত খুনিরা ধরা পরে নাই। আমি বলবো সরকার এই বিষয়ে ব্যর্থ।’
ইতিহাসের নির্মম এ হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ বিচার দেখতে চান স্বজন ও এলাকাবাসী।

শহীদ সৈয়দ নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত বীরদামপাড়া গ্রামের বাড়িটি সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

তিনি বলেন, ‘এই বিষয়ে আমাদের অগ্রগতি রয়েছে। প্রোপজাল রেডি করা আছে। পাঠিয়ে দেয়া হবে।’
সৈয়দ নজরুল ইসলাম ১৯৭১ সালের ১৭ এপ্রিল থেকে ১৯৭২ সালের ১০ জানুয়ারি পর্যন্ত দেশের অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন।

Facebook Comments

Check Also

পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি নির্মাণ!

পরিত্যক্ত সব কিছুই ফেলনা নয়। পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি তৈরি করে একথাটি আবারো প্রমাণ …